পৃষ্ঠাসমূহ

বৃহস্পতিবার, ২৪ মে, ২০১২

ঐক্য ছাড়া বিরোধী দলের হারানোর কিছু নেই


॥ মাসুদ মজুমদার ॥


জাতীয় রাজনীতি সঙ্কটের আবর্তে ঘুরপাক খাচ্ছে। বেশির ভাগ সঙ্কট সরকারই সৃষ্টি করেছে। সরকার পরিচালনায় ভুলত্রুটি হওয়া অস্বাভাবিক কিছু নয়। কিন্তু ঠাণ্ডা মাথায় সঙ্কট উৎপাদনের কারখানায় পরিণত হয়েছে বর্তমান সরকার। সরকারি দল ও সরকার এমন ভাব দেখাচ্ছেÑ দেশে কোনো রাজনৈতিক সঙ্কটই নেই। আছে বিরোধী দলের নামে দুষ্কৃতকারীদের কিছু উৎপাত, যা দমন করার কৌশল তারা জানে এবং প্রয়োগ করে সুফলও পাচ্ছে। আমাদের কাছে বিষয়টা এত সহজ কিছু মনে হচ্ছে না। কারণ ঘরপোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পাওয়ারই কথা। এক-এগারো একমাত্র অভিজ্ঞতা নয়; নির্বাচিত সরকারের ভয়াবহ পরিণতিও আমরা প্রত্যক্ষ করেছি। তা ছাড়া ভুলে যাওয়া ঠিক হবে না, এ সরকারই শেষ সরকার নয়। 
কারো ধারণা সরকার ও সরকারি দল বিরোধী দলের কৌশলগত অবস্থান বুঝতে সক্ষম হয়নি বরং বিরোধী দলের পাতা ফাঁদে পা দিয়ে গণবিচ্ছিন্ন হয়ে পড়েছে। ভিন্ন ধরনের মূল্যায়ন হচ্ছে, সরকার বিরোধী দলকে নিয়ে খেলছে। সরকার যে জাল পেতেছে বিরোধী দল পঙ্গপালের চেয়েও সহজেই সে জালে ধরা দিয়েছে। এখন আন্দোলন-সংগ্রাম আবার আঁতুড়ঘরে প্রবেশ করেছে। এ ধরনের মূল্যায়ন কতটা স্থূল, কতটা বস্তুনিষ্ঠ সেটা সময়ের ভাবনায় বোঝা যাবে। তবে সরকার জনগণকে বোকা ভাবছে এবং ধরে নিচ্ছে জনগণ সরকারের সাথে আছে। গ্যালাপ উদ্ভট জরিপ প্রকাশ করে সরকারের ক্ষতির মাত্রা বাড়িয়েছে। এখন ওভার কনফিডেন্স রোগে সরকার আক্রান্ত।
আমাদের মূল্যায়ন হচ্ছে, আসলেই সরকার বিগড়ে যায়নি, ভড়কে গেছে। কঠোর অবস্থানে যায়নি, শেষ রক্ষার কৌশল অবলম্বন করছে মাত্র। বাস্তব অবস্থার ব্যাখ্যা হচ্ছে, এমন পরিস্থিতিতে বিরোধী দল ঐক্য ছাড়া আর কিছুই হারায় না। অথচ সরকার শুধু প্রধান বিরোধী দলকে নয়; সব বিরোধী দল, সামাজিক শক্তি, বুদ্ধিজীবী সমাজসহ শ্রেণী নির্বিশেষে সব পেশার মানুষকে একই সমতলের দিকে ঠেলে দিয়েছে। এখন বিরোধী দল নিপীড়িত হলে, কোণঠাসা হলে, আত্মগোপনে গেলে কিংবা রাজপথে দাঁড়াতে না পারলেও কিছু যায়-আসে না। সরকার জাতিকে বিভক্ত করে রাখার দুরভিসন্ধিতে মশগুল থাকলেও না বুঝেই বিরোধী দলকে ঐক্যবদ্ধ হওয়ার সুযোগ করে দিয়েছে। তাবৎ বিরোধী দলকে মেরুবদ্ধ হয়ে রাজনীতিতে ভূমিকা পালনের মওকা করে দিয়েছে। তা ছাড়া জেলজুলুম বিরোধী দলকে তাৎক্ষণিক হতোদ্যম করলেও কার্যত শক্তি সঞ্চয় করতে সাহায্য করে। রাজনীতিবিদদের সক্রিয় করে। ত্যাগ-তিতিক্ষায় অভ্যস্ত করে তোলে। অপর দিকে কর্মীরা লড়াকু মানসিকতায় নতুন উদ্যমে জেগে ওঠে। জনগণও তাদের ডাকে সাড়া দেয়, সহমর্মিতা প্রকাশ করে।
জনগণ এখন আর ক্ষমতার দাপট দেখতে চাচ্ছে না। ভিক্ষাও চাচ্ছে না, কুত্তা সামাল দেয়ার আরজ করছে। জনগণের একটা উল্লেখযোগ্য অংশ দলান্ধ নয়। তারা মতান্ধও নয়। তবে সরকার যেভাবে পরিস্থিতি সামাল দিতে ব্যর্থ হয়েছে, তাতে তারা পরিবর্তনকামী হয়ে উঠতে বাধ্য হয়েছে। জনগণ উপসংহার টেনে নিয়েছেÑ এই সরকার দিয়ে আর হবে না। এই সরকারের লোকেরা এখন গুলি ছুড়ে জনগণের ওপর প্রতিশোধ নেয়া শুরু করেছে। জনগণের এই পরিবর্তনকামী মানসিকতার সব সুবিধা বিরোধী দলের ভাগে পড়বে। ঐক্যবদ্ধ থেকে বর্তমান অবস্থান ধরে রাখতে সক্ষম হলেই জনগণ সমর্থন জোগাবে। এ কারণেই বিরোধী দলের গণ-অনশন বাহবা পেয়েছে। বিরোধীদলীয় নেতার সমঝোতামূলক বক্তব্য প্রশংসিত হয়েছে। অপর দিকে প্রধানমন্ত্রীর বক্তব্যকে অনেকেই অসময়ের আস্ফালন হিসেবে দেখছেন। আগামী নির্বাচন ভণ্ডুল করে দেয়ার মতো সুযোগ প্রধানমন্ত্রীর হাতে আছে কিন্তু তার সরকারের অধীনেই নির্বাচন করতে বাধ্য করার মতো ক্ষমতা তার নেই। এখন নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করার মতো আচরণ করবেন কি না সংশ্লিষ্টরাই ভেবে দেখবেন।
অনেকের ধারণা, বিরোধী দল এক দাবি থেকে অন্য দাবির দিকে ছুটছে। তাদের আসল দাবিদাওয়া জনগণের কাছে স্পষ্ট হচ্ছে না। তাতে জনগণ কমই আগ্রহী হচ্ছে। শুধু বিরোধী দলের ওপর সরকার দমন-পীড়ন, জেলজুলুম জনগণের বিষিয়ে ওঠা মনের খোরাক জোগায় না। বাজার আতঙ্ক, নানামুখী সমস্যা, আয়-ব্যয়ের সমন্বয় করতে ব্যর্থতা, লোডশেডিংয়ের জ্বালা, গ্যাসের দুর্ভোগ, পানির জন্য হাহাকার, যানজটসহ নিত্যবিড়ম্বনা নিয়েই তারা বেশি ভাবে। দুর্নীতিই তাদের বেশি ভোগায়। সেবা কিনতে গিয়ে তারা খেসারত দেয়Ñ বিরোধী দল এসব ব্যাপারে যথেষ্ট সোচ্চার নয়।
এ ধরনের মূল্যায়ন ফেলনা নয়। তবে এটাও ঠিক বিরোধী দল শুরু থেকে দেশ বাঁচাও, মানুষ বাঁচাও স্লোগান দিয়ে আসছে। সাথে সাথে তত্ত্বাবধায়ক সরকার পুনর্বহালের দাবি জোরদার করেছে। গুম, খুনসহ আইনশৃঙ্খলার অবনতি, আইনের শাসনের অভাব, মানবাধিকার লঙ্ঘন, দলীয়করণসহ সরকারের সব বাড়াবাড়ির বিরুদ্ধে বিরোধী দল অহর্নিশ বক্তব্য দিয়ে যাচ্ছে। দ্রব্যমূল্য বেড়ে যাওয়া এবং মধ্যবিত্তের দুর্বিষহ জীবনযাত্রা নিয়ে বিরোধী দল কথা বলেছে। তেল, গ্যাস, বিদ্যুৎসহ জ্বালানি নিয়েও বিরোধী দল কম সোচ্চার নয়। শেয়ারবাজার কেলেঙ্কারির হোতাদের বিচার বিরোধী দলের অঙ্গীকার। এই পুঁজিবাজারের ভাবমর্যাদা ও অবস্থা পুনরুদ্ধারের বিষয়টি বিরোধী দল বারবার আলোচনায় এনেছে। সীমান্তে হত্যা বন্ধ, পানির ন্যায্য হিস্যা, ট্রানজিটের নামে করিডোর বাতিল, তিস্তা চুক্তি-টিপাইমুখ বাঁধসহ অভিন্ন নদী মিলিয়ে ভারতের সাথে দ্বিপক্ষীয় সমস্যাগুলো নিয়ে বিরোধী দল সোচ্চার নয়, এ কথা বলা যাবে না। বিরোধী দলের ওপর নিপীড়ন ও হামলা-মামলার ব্যাপারেও তাদের বক্তব্য ঋজু। যদিও প্রধানমন্ত্রীর মতো অসংযমী ভাষায় বিরোধী দল কথা বলছে না। একজন বিএনপিপন্থী বুদ্ধিজীবী মনে করেন, আওয়ামী লীগের লাঠিয়াল প্রকৃতির রাজনীতি বিএনপিও করলে দুটোর মধ্যে তফাত কোথায় থাকবে! আওয়ামী লীগের মারদাঙ্গা রাজনীতির মোকাবেলায় বিএনপির পরিশীলিত মৃদুকণ্ঠের শাণিত বক্তব্য এবং মোক্ষম রাজনৈতিক জবাবই কাম্য। লাঠিয়াল মার্কা রাজনীতি সবাইকে মানায় না। আবার সব রাজনৈতিক চরিত্রের সাথে একই ধরনের অবাঞ্ছিত ও অশ্লীল ভাষার রাজনীতি যায়ও না।
বিরোধীদলীয় রাজনীতিকে পছন্দ করেন কিন্তু পেশাজীবী হিসেবে আড়ালে থাকাই সঙ্গত ভাবেন, এমন একজন সুশীলসমাজের প্রতিনিধির মন্তব্য হচ্ছেÑ এখন বিরোধী দলের উচিত সুনির্দিষ্ট দফাওয়ারি দাবিনামা দিয়ে জনগণের কাছে নিজেদের অবস্থান স্বচ্ছ করা। যেসব দফার কথা বিরোধী দল বলছে কিন্তু সুনির্দিষ্ট করে বলছে নাÑ তা এখন দফাওয়ারি জনগণের সামনে নিয়ে আসা দরকার বলেই তার ধারণা। তার মতে, তাতে লাভ হবে দুটোÑ ক. জনগণ তাদের সমস্যাকেন্দ্রিক দাবি দেখে খুশি হবে। খ. সরকার অভিযোগ খণ্ডানোর দায় বোধ করতে বাধ্য হবে।
আমরা যারা রাজনীতির বিশ্লেষণ করে মন্তব্য করি তাদের কোনো দল নেই। তবে মত আছে। গণতান্ত্রিক ব্যবস্থায় বিরোধী দল অপরিহার্য। এক-এগারোর প্রেক্ষাপটে আমরা রাজনীতি, দুই নেত্রী ও গণতন্ত্রে প্রত্যাবর্তনের জন্য শক্ত হাতে কলম ধরেছি। বারবার স্মরণ করিয়ে দিয়েছি, অযোগ্য গণতান্ত্রিক সরকারও যেকোনো জবরদস্তিমূলক সামরিক বেসামরিক একনায়কতান্ত্রিক ব্যবস্থার চেয়ে উত্তম। গণতন্ত্রে বিরোধী দলের মর্যাদা ছায়াসরকারের মতো। রাজনৈতিক বিশ্লেষকেরা সাধারণত সরকারের দোষত্রুটি নিয়েই মন্তব্য করেন। সরকারের গুণ প্রচার করা মিডিয়া, বিশ্লেষক, সুশীলসমাজ কারো কাজ নয়। সবার দায়িত্ব সরকারকে সতর্ক করা। নিজের ঢোল পেটানোর জন্য সরকারের প্রোপাগান্ডা যন্ত্র রয়েছে। রয়েছে শত ভাগ নিয়ন্ত্রিত বিটিভি ও রেডিও। সরকার ও সরকারি দল বিরোধী দলের পাতা ফাঁদে এমনভাবে জড়িয়ে পড়েছেÑ এখন দাতা গোষ্ঠী, বিশ্বসম্প্রদায়, দেশের সুশীলসমাজ, বুদ্ধিজীবীÑ সাধারণ সচেতন মানুষ একই সুরে কথা বলছে। আর তা মিলে যাচ্ছে বিরোধী দলের বক্তব্যের সাথে। বিরোধী দলের সাফল্য এই জায়গাটায়। সরকারি দল ও সরকারের ব্যর্থতার নজিরও এখানেই।
সরকার আর কত কঠোর হবে। ইতোমধ্যে ক্ষমতার জোর ও দাপট সবটাই দেখানো হয়ে গেছে। গুম রাজনীতি ধরা পড়ে গেছে। সুরঞ্জিত বাবুর রাজনীতিতে প্রত্যাবর্তন অবুঝ বালককেও হাসিয়েছে। প্রধানমন্ত্রীর রগড়ে মন্তব্যে জনগণ শুধু হাসে না, একই সাথে বিুব্ধ হয়ে খারাপ মন্তব্যও করে। মন্ত্রীদের মুখ ফসকে বেরিয়ে পড়া সমন্বয়হীন দলীয় স্বার্থবিরোধী মন্তব্য ও বক্তব্যে জনগণের ক্ষোভ আরো তীব্রতর হয়। বিরোধী দলের বিরুদ্ধে অভিমানী জনশক্তি, সুহৃদ ও বিগড়ে যাওয়া জনতার একটাই অভিযোগÑ যেখানে গলা খুলে কড়া বক্তব্য দেয়া উচিত, সেখানেও মিউ মিউ করছে। তারা যথেষ্ট প্রতিরোধ গড়ে তুলতে পারছে না, সরকারকে বাধ্য করতে পারছে না। এই অভিযোগ শতভাগ মিথ্যা নয়, ইট মারলে পাটকেল ছোড়ার অবস্থায় বিরোধী দল নেই কিংবা সেই অবস্থানে তারা যেতে চান না।
আসলেই বিরোধী দল মেয়াদপূর্তির রাজনৈতিক সংস্কৃতির পক্ষে অবস্থান নিয়ে ভালো কৌশলের আশ্রয় নিয়েছে। বরফ গলছে, সরকার গণবিচ্ছিন্ন হয়ে পড়ছে। খেই হারিয়ে প্রলাপ বকছে। আর হতাশার ঘোর অন্ধকারে পথ হারিয়ে বসেছে। এখন সরকারি দল একই সাথে বক্তব্যে লক্ষ্যহীন ক্রিয়াশীল, আচরণে প্রতিক্রিয়াশীল। এ ধরনের পরিস্থিতি বিরোধী দলের জন্য সাপে বর হয়েই আসে। পরিস্থিতি সরকারের অনুকূলে নেই। অনুকূলে নেয়ার জন্য সরকার শেষ অস্ত্র হিসেবে বিরোধী জোটে ভাঙন সৃষ্টি, প্রধান বিরোধী দল বিএনপির ভেতর অন্তর্কোন্দল উসকে দেয়া, অনুগত বিরোধী জোট দাঁড় করানোর মতো কাজগুলো করতে সচেষ্ট হতে পারে। বিরোধী দলের কোনো কোনো নেতাও হঠকারী আচরণে জড়িয়ে যেতে পারেনÑ তবে এতেও সরকারের শেষ রক্ষা হওয়ার কোনো উপায় দেখি না। তবে রাজনীতিতে ভুলের খেসারত সবাইকে দিতে হয়। অতীত এর বড় প্রমাণ। আওয়ামী লীগ-বিএনপি-জামায়াত-জাতীয় পার্টি বলে কথা নয়। রাজনৈতিক ভুলের খেসারত সবাইকে দিতে হচ্ছে। আগামী দিনেও দিতে হবে। যারা যতটুকু ভুল করেছেন, অতীত তাদের ক্ষমা করেনি। ভবিষ্যৎও ক্ষমা করবে না। এবার আওয়ামী লীগ মহাজোট করে ভুলের পাল্লা ভারী করে তুলেছে। মহা ভুলগুলো অবশ্যই মহা খেসারতের কারণ হবে।
বিএনপির নেতৃত্বাধীন ১৮ দলীয় জোটকে অল্পতে তুষ্ট করার সুযোগ ছিল। সময়মতো তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থার প্রতি সরকারি দল ইতিবাচক অবস্থান নেবেÑ এমন একটি মন্তব্যই বিরোধী জোটসহ আগামী নির্বাচন প্রশ্নে উদ্বিগ্নদের শান্ত করা সম্ভব ছিল। অন্তত সমঝোতার লক্ষ্যে একটি সংলাপপ্রক্রিয়ায় যাওয়ার ঘোষণাও যথেষ্ট ছিল। সৌদি কূটনীতিক হত্যা ও ইলিয়াস ইস্যুতে নির্ভরযোগ্য ও বিশ্বাসযোগ্য তদন্ত কমিটি করে সরকার গা বাঁচাতে পারত। সুরঞ্জিত ইস্যু, বিশ্বব্যাংকের অভিযোগ, ইউনূস ও গ্রামীণ ব্যাংক প্রসঙ্গে জনগণের মনের ভাষা উপলব্ধি করে সংযম অবলম্বনই যথেষ্ট হতো। দ্রব্যমূল্য নিয়ে মিথ্যাচার না করেও ভিন্ন পথে যাওয়া সম্ভব ছিল। পানি-বিদ্যুৎ-জ্বালানি-গ্যাস প্রশ্নে বিরোধী দলের সহযোগিতা কামনা করলে সরকারই লাভবান হতো।
ধরপাকড়-হামলা-মামলার জন্য পুলিশকে এভাবে লাইসেন্স না দিয়ে রাজনীতি দিয়ে রাজনীতি মোকাবেলা করা অসম্ভব ছিল না। দলীয়করণের এত সয়লাব বইয়ে দিয়ে কোনো লাভ হয়নি। তাতে সুযোগসন্ধানী ও মওসুমি মতলববাজেরাই লাভবান হয়েছে। সরকারের আদেশ-নিষেধগুলো রাজনীতির সংশ্রবমুক্ত হলে সরকারেরই শক্তি বাড়ত। বিচার বিভাগ ও অনেক স্পর্শকাতর বিষয়ে সরকারের আনকোরা সিদ্ধান্ত যে অপসংস্কৃতির জন্ম দিয়েছেÑ তার খেসারত তাদেরও ভোগ করতে হবে। ধর্মীয় ইস্যুতে গরিষ্ঠ মানুষকে খামচিয়ে ক্ষতবিক্ষত করার দরকারই ছিল না। দিল্লির রাডার ও মনস্তত্ত্ব না বুঝে অতি ভারতপ্রীতির মাশুল সামনে আরো দিতে হবে। প্রণববাবু ও মমতার দেয়া সবক যথেষ্ট হলে রক্ষে, নয়তো চালচুলো দুটোই যাবে। এ সরকার সাফল্যের ডুগডুগি বাজাবে কী দিয়ে? সমুদ্র বিজয়ের গৌরবগাথা আর শত শত নামকরণের জয়গান গেয়ে? জনগণ অল্পে তুষ্ট হতে অভ্যস্ত। দুর্ভাগ্য সেই অল্প কিছু নগদ সাফল্য জনগণকে বুঝিয়ে দেবেন, তা-ও সম্ভব হবে কি? শেয়ারবাজার ক্ষত থেকে বিরোধী পক্ষের প্রতি দমন নীতি সব কিছু থেকে জনগণ ভুল বার্তাই গ্রহণ করেছে। সরকার দেশী-বিদেশী সবাইকে ভুল বার্তা পৌঁছাচ্ছে। এর নাম আপসহীনতা নয়, সরকার পরিচালনায় ব্যর্থতা ও অযোগ্যতা ঢাকার কৌশল মাত্র।
digantaeditorial@gmail.com

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন